মঙ্গলবার, জুলাই ০৫, ২০২২ | ২০ আষাঢ় ১৪২৯

টিকাকরণে নজির বাংলার, প্রত্যন্ত ঘোড়ামারা দ্বীপে প্রত্যেক বাসিন্দাদের প্রথম ডোজ সম্পূর্ণ করল স্বাস্থ্যকর্মীরা


  • Logo
  • শুক্রবার সেপ্টেম্বর ১০, ২০২১
টিকাকরণে নজির বাংলার, প্রত্যন্ত ঘোড়ামারা দ্বীপে প্রত্যেক বাসিন্দাদের প্রথম ডোজ সম্পূর্ণ করল স্বাস্থ্যকর্মীরা
20042 views

টিকাকরণে নজির দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। আপাততঃ বিচ্ছিন্ন ঘোড়ামারা দ্বীপে বৃহস্পতিবার সম্পূর্ণ হল ১০০ শতাংশ বাসিন্দার প্রথম ডোজের টিকাকরণ। সাগর ব্লকের অধীনে থাকা প্রত্যন্ত দ্বীপ ঘোড়ামারায রয়েছে একটিই পঞ্চায়েত। যেখানকার মোট জনসংখ্যা ৪ হাজার ৪২৯ জন। এর মধ্যে টিকা নেওয়ার যোগ্য প্রাপ্তবয়স্ক বাসিন্দার সংখ্যা ২ হাজার ৯৪২ জন। তবে প্রথম ডোজের টিকাকরণ সম্পূর্ণ হওয়ায প্রশাসন ও সাগর ব্লকের স্বাস্থ্যকর্মীদের সাধুবাদ জানিয়েছেন ডায়মন্ডহারবার স্বাস্থ্যজেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডা: দেবাশিস রায়।

গতকাল ট্রলারে চেপে ঘোড়ামারা দ্বীপে পৌঁছিযে সাগর ব্লকের স্বাস্থ্যকর্মীরা তাঁদের লক্ষ্য টিকাকরণের টার্গেট পূরণ করে। যেখানে উপস্থিত ছিলেন সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল, সাগরের BMOH অংশুমান বসু, ঘোড়ামারা পঞ্চায়েতের প্রধান সঞ্জীব সাগর। এই প্রসংগে বিডিও জানান, গত চার-পাঁচ মাস ধরেই সাগর ব্লক জুড়ে চলছে করোনার প্রথম ও দ্বিতীয় ডোজের টিকাকরণ। ১০০ শতাংশ টিকাকরণের লক্ষ্যমাত্রা পূরণের লক্ষ্যেই প্রত্যন্ত ঘোড়ামারা দ্বীপেও শুরু হয় টিকাকরণ।

আঠেরো উর্ধ্ব ২ হাজার ৯৪২ জন বাসিন্দাকে টিকাকরণের যে লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছিল তাঁদের অধিকাংশকেই প্রথম ডোজের টিকা দেওয়া হলে বাকিদের বৃহস্পতিবার সকলের প্রথম ডোজ সম্পূর্ণ করানো হয়। এছাড়া এখন ওই দ্বীপে দ্বিতীয় ডোজের টিকাকরণের কাজও চলছে বলে সুদীপ্ত মণ্ডল জানান। প্রথমদিকে টিকাকরণের কাজ চলছিল ঘোড়ামারা সাবসেন্টারে। পরবর্তীকালে ওই দ্বীপে ২০ টিরও বেশি শিবির করে চলে টিকাকরণ। সুন্দরবন উন্নয়ন মন্ত্রী বঙ্কিম চন্দ্র হাজরা, জেলা ও ব্লক প্রশাসন, স্বাস্থ্যজেলার আধিকারিক ও স্বাস্থ্যকর্মীদের সমবেত উদ্যোগেই তাঁর পঞ্চায়েতে প্রথম ডোজের ১০০ শতাংশ টিকাকরণ সম্পূর্ণ করা সম্ভব হয়েছে।

5949 মন্তব্য: