মঙ্গলবার, জুলাই ০৫, ২০২২ | ২০ আষাঢ় ১৪২৯

উদ্বোধনের ৩ দিনে তিনটি দুর্ঘটনা, অটল টানেলে শুরুতেই বিশৃঙ্খলা


  • Logo
  • বৃহস্পতিবার অক্টোবর ৮, ২০২০
উদ্বোধনের ৩ দিনে তিনটি দুর্ঘটনা, অটল টানেলে শুরুতেই বিশৃঙ্খলা
672 views

গত শনিবার অর্থাৎ ৩রা অক্টোবর হিমাচল প্রদেশের মানালিতে অটল টানেলের উদ্ধোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু ৩ দিন যেতে না যেতেই টানেলে গাড়ি দুর্ঘটনায় মৃতের সংখ্যা বাড়তে শুরু করেছে। মাত্র ৭২ ঘন্টায় বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে তিন। বেপরোয়া গাড়ির গতি এবং পর্যটকদের অসংযত আচরণের একাধিক নমুনা মিলেছে এই কয়েক ঘণ্টায়।
সুত্রের খবর অনুযায়ী ১৬ হাজার ফুট উঁচুতে তৈরি হওয়া এই অটল টানেল। প্রায় ৯ কিলোমিটার দৈর্ঘ্যেই এই টানেল রোটাংপাস থেকে লাহোল স্পিতি ভ্যালি পর্যন্ত অবস্থিত।কিন্তু টানেলটি এখন সীমান্ত সড়ক সংস্থা (BRO) এবং জেলা প্রশাসনের কাছে মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। টানেলের মধ্যে দিয়ে পর্যটকবাহী কয়েকশো গাড়ির দ্রুতগতিতে ছুটে চলা নিয়ন্ত্রণ করতে গিয়ে তাদের হিমশিম খেতে হচ্ছে। ফাঁকা ও সমান্তরাল টানেলে অনেকেই অ্যাডভেঞ্জারের নেশায় বাইক বা গাড়ি, তীব্র গতিতে ছুটিয়ে রেস করছেন। তারফলেই এই পরণিতি ঘটছে। টানেলের সিসিটিভি ক্যামেরায় এমন ভয়াঙ্কর গতির লড়াইয়ের ঘটনা সামনে এসেছে।
জানা গিয়েছে, কুলু (Kullu)-র এসপি গৌরব সিং আউটলুককে জানিয়েছেন, পুলিশ অটল টানেলের বেপরোয়া গাড়ি চালানো ও অতিরিক্ত গতি রোধে পদক্ষেপ নিয়েছে।টানেলের মাঝে এই ধরণের দুর্ঘটনা এড়াতে এবার ডোপলার র‍্যডার বসানো হবে। তার জেরে লাগাম ছাড়া গতির গাড়িগুলিকে সনাক্ত করা যাবে। এছাড়া ট্রাফিক নিয়ম বেধে দেওয়ার জন্য স্পিড লিমিট ৪০ থেকে ৮০ কিমি করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয়, বর্তমানে প্রতিদিন ২ ঘন্টা করে খোলা থাকবে এই দীর্ঘতম টানেল। টানেলের দেখভালের জন্যও সকাল ৯টা থেকে ১০ ও দুপুর ৪টে থেকে ৫টা পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর