মঙ্গলবার, মে ১৭, ২০২২ | ২ জ্যৈষ্ঠ ১৪২৯

করোনা ভ্যাকসিনের বণ্টনে অগ্রাধিকার পাবেন স্বাস্থ্যকর্মীরা, নভেম্বরেই কেন্দ্রকে পূর্ণাঙ্গ তালিকা দেবে রাজ্য


  • Logo
  • শুক্রবার অক্টোবর ৩০, ২০২০
করোনা ভ্যাকসিনের বণ্টনে অগ্রাধিকার পাবেন স্বাস্থ্যকর্মীরা, নভেম্বরেই কেন্দ্রকে পূর্ণাঙ্গ তালিকা দেবে রাজ্য
643 views

কেন্দ্রীয় সরকারের তরফে আগেই জানানো হয়েছিল, আগামী বছরের প্রথম তিনমাসের মধ্যেই দেশে তৈরি হয়ে যাবে করোনার টিকা । তবে দেশের জনসংখ্যার নিরিখে তা সবার হাতে একসাথে প্রথমেই পৌঁছে দেওয়া সম্ভব নয়। তাই সেখানে অগ্রাধিকার প্রাপ্তদের তালিকা তৈরি করা হচ্ছে।

প্রথম দফায় কারা ভ্যাকসিন পাবেন? রাজ্যের সঙ্গে সরাসরি আলোচনা শুরু করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের। জানা যায় প্রথম দফায় করোনা ভ্যাকসিন স্বাস্থ্যকর্মীদের দেওয়া ব্যাপারে উদ্যোগী রাজ্য। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সঙ্গে বৈঠকে প্রাথমিকভাবে ঠিক হয়েছে নভেম্বরের মধ্যেই কেন্দ্রের হাতে তালিকা তুলে দেবে রাজ্যের স্বাস্থ্য দপ্তর।

সূত্রের খবর, স্বাস্থ্যভবন থেকে নির্দেশিকা পৌঁছেছে জেলায় জেলায়। তৈরি করা হচ্ছে স্বাস্থ্যকর্মীদের নামের তালিকা। স্বাস্থ্যকর্মীদের নামের তালিকা চেয়ে সরকারি, বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম, ডায়গনস্টিক সেন্টারে চিঠি পাঠানো শুরু করেছেন মুখ্য স্বাস্থ্য আধিকারিকরা। শুধু তাই নয় চিকিৎসক, নার্স-সহ স্বাস্থ্য এবং সাফাইকর্মীদের মধ্যে কারও যদি অন্য উপসর্গ বা কো-মর্বিডিটি থাকে তাও আলাদাভাবে উল্লেখ করতে হবে। একইসঙ্গে ষাট বছরের বেশি বয়স যাদের তাদের আলাদা একটি তালিকা তৈরি করার কথা বলা হয়েছে। তবে স্বাস্থ্য দপ্তরের বিভাগীয় আধিকারিকের বক্তব্য, সীমিত সময়ের মধ্যে এমন পৃথক তালিকা তৈরি করা রীতিমতো কঠিন কাজ ।

উল্লেখ্য এছাড়াও স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে আলোচনায় উঠে এসেছিল, কারা এই ভ্যাকসিন দেবেন রাজ্যের তরফে জানানো হয়েছে কোভিড নিয়ে কাজ করা চিকিৎসক এবং নার্সরা রয়েছেন। এছাড়াও রুটিন ভ্যাকসিন দেওয়ার সঙ্গে নিযুক্ত স্বাস্থ্যকর্মীরাও রয়েছেন।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর