মঙ্গলবার, মে ১৭, ২০২২ | ২ জ্যৈষ্ঠ ১৪২৯

ডুবোজাহাজ বিধ্বংসী ‘স্মার্ট’-এর সফল পরীক্ষা ডিআরডিও-র


  • Logo
  • মঙ্গলবার অক্টোবর ৬, ২০২০
ডুবোজাহাজ বিধ্বংসী ‘স্মার্ট’-এর সফল পরীক্ষা ডিআরডিও-র
702 views

ভারতীয় ‘প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা’ তৈরি ‘স্মার্ট’-এর সফল উড়ান-পরীক্ষা হল সোমবার। পোশাকি নাম ‘সুপারসনিক মিসাইল অ্যাসিস্টেড রিলিজ অফ টর্পেডো’ (স্মার্ট)। আদতে, যা একটি শত্রুর জলযান নিমেষে ধ্বংস করার অত্যাধুনিক বন্দোবস্ত। ডিআরডিও সূত্রের খবর, এ দিন সকাল ১১টা ৪৫ মিনিটে ওডিশা উপকূলের হুইলার আইল্যান্ড থেকে ‘বুস্টার’ হিসেবে ব্যবহৃত একটি ক্ষেপণাস্ত্রকে টর্পেডো-সহ উৎক্ষেপণ করা হয়। সেটি পূর্ব-নির্দিষ্ট উচ্চতার গিয়ে ‘ভেলোসিটি রিডাকশন মেকানিজম’ (ভিআরএম) প্রযুক্তিতে গতি হ্রাস করে টর্পেডোটি নিক্ষেপ (রিলিজ) করে।

এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ এ ব্যাপারে টুইট করে জানিয়েছেন, ‘ডিআরডিও মিসাইল অ্যাসিস্টেড রিলিজ অফ টর্পেডো বা স্মার্ট-এর উড়ানের সফল পরীক্ষা করেছে। সাবমেরিন বা ডুবোজাহাজ বিরোধী যুদ্ধের সক্ষমতা অর্জনের ক্ষেত্রে এটি যুগান্তকারী প্রযুক্তিগত পদক্ষেপ। এই তাৎপর্যপূর্ণ সাফল্যের জন্য ডিআরডিও এবং সংশ্লিষ্ট সকল পক্ষকেই অভিনন্দন জানাই।’’

ডিআরডিও-র চেয়ারম্যান জি সুরেশ রেড্ডি এ দিন বলেন, ‘‘ডুবোজাহাজ বিরোধী যুদ্ধে এই টর্পেডোই হবে ‘গেম চেঞ্জার’। সাধারণ টর্পেডোর নিশানার বাইরে থাকা শত্রু ডুবোজাহাজকে এই পদ্ধতিতে ঘায়েল করা যাবে।’’ তিনি জানান, রাডার এবং ‘ইলেকট্রো অপটিক্যাল সিস্টেমস’-এর সাহায্যে ‘স্মার্ট’-এর অপারেশন পর্ব পর্যবেক্ষণ করেন তাঁরা। সুরেশের ঘোষণা, প্রযুক্তিগত উৎকর্ষ অর্জনের লক্ষ্যে এ বিষয়ে পরবর্তী পর্যায়ের অগ্রগতি অব্যাহত থাকবে। প্রসঙ্গত, ২০১৭ সালে ডিআরডিও-র তৈরি ডুবোজাহাজ বিধ্বংসী টর্পেডো ‘বরুণাস্ত্র’ পায় ভারতীয় নৌসেনা। জাহাজ থেকে নিক্ষেপ-যোগ্য এই টর্পেডো গভীর জলে ডুবোজাহাজ এমনকি, ‘স্টেল্থ সাবমেরিন’কে ধ্বংস করতে সক্ষম।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর