মঙ্গলবার, জুলাই ০৫, ২০২২ | ২০ আষাঢ় ১৪২৯

ভারতে কোটি কোটি টাকার লোকসানের জন্য Airtel, Jio, Vi দায়ী! বড়সর অভিযোগ ফেসবুকের.


  • Logo
  • বৃহস্পতিবার ফেব্রুয়ারী ২৪, ২০২২
ভারতে কোটি কোটি টাকার লোকসানের জন্য Airtel, Jio, Vi দায়ী! বড়সর অভিযোগ ফেসবুকের.
548 views

নতুন আশা :বিশ্বজুড়ে ক্রমশ ব্যবহার বাড়ছে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুকের। কিন্তু, এরই মাঝে এবার বিরাট ক্ষতির সম্মুখীন হল এই টেক জায়ান্ট সংস্থা। জানা গিয়েছে যে, ফেসবুকের মোট ১৮ বছরের ইতিহাসে, এটি এখনও পর্যন্ত সবচেয়ে বড় লোকসানের সম্মুখীন হয়েছে।

এক ঝটকায়, মেটার শেয়ার ২৬ শতাংশেরও বেশি কমে হয়েছে ২৩৭.৭৬ বিলিয়ন ডলার (প্রায় ১৭,৮০০ টাকা)। পাশাপাশি সংস্থার বাজার মূলধন ২৩০ বিলিয়ন ডলারেরও (আনুমানিক ১৭,১৮,৩০০ কোটি টাকা) বেশি হ্রাস পেয়েছে। যা যে কোনো কোম্পানির মূলধনের ক্ষেত্রে একক দিনে সবচেয়ে বড় পতন হিসেবে বিবেচিত হয়েছে।এছাড়াও, কোম্পানির এই ক্ষতি মেটা সিইও মার্ক জুকারবার্গের সম্পদ ৩১ বিলিয়ন ডলার হ্রাস করেছে। গত দীর্ঘ ১৮ বছরের মধ্যে প্রথমবারের মত কোম্পানির দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যাও ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। এদিকে, মেটা ভারতে লোকসানের জন্য ভারতীয় টেলিকম সংস্থাগুলিকেই দায়ী করেছে।

এই প্রসঙ্গে মেটা জানিয়েছে যে, ভারতে ক্রমবর্ধমান ডেটার দামের ফলেই তাদের ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পায়। আর এটাই এই বিরাট লোকসানের প্রধান কারণ হিসেবে মনে করছে মেটা। এদিকে, Airtel, Vi এবং Jio তাদের প্রি-পেইড প্ল্যানের দাম ২০২১ সালের ডিসেম্বরের শেষে প্রায় ২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে।প্রসঙ্গত উল্লেখ্য, গত ডিসেম্বরের ত্রৈমাসিক হিসেবে কোম্পানির মুনাফা ৮ শতাংশ বা প্রায় ১০.২৮ বিলিয়ন ( ৭৬,৮০০ কোটি টাকা কমেছে) কমে যায়। এক বছর আগে এই একই ত্রৈমাসিকে, মেটা ১১.২১ বিলিয়ন ডলার বা প্রায় ৮৩,৮০০ কোটি টাকা লাভ করেছিল। পাশাপাশি, কোম্পানি গত ত্রৈমাসিক থেকে ১.৯৫ বিলিয়ন দৈনিক সক্রিয় ব্যবহারকারীর প্রত্যাশা করলেও এই সংখ্যাটি ১.৯৩ বিলিয়নে থেমে গিয়েছে।

পূর্ব পরিসংখ্যান অনুসারে জানা গিয়েছে যে, মেটা ৩৩.৬৭ বিলিয়ন ডলার বা প্রায় ২,৫২,৩১ কোটি টাকার ব্যবসা করেছে। এদিকে চতুর্থ ত্রৈমাসিকে, সংস্থাটি ১০.৩ বিলিয়ন ডলার বা প্রায় ৭৭,১০৬ কোটি টাকার নেট লাভ করেছে, যা গত বছরের তুলনায় আট শতাংশ কম।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর