মঙ্গলবার, জুলাই ০৫, ২০২২ | ২০ আষাঢ় ১৪২৯

আসতে চলেছে বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক, আর মাত্র ২ দিনের অপেক্ষা।


  • Logo
  • সোমবার আগস্ট ১০, ২০২০
আসতে চলেছে বিশ্বের প্রথম করোনা প্রতিষেধক, আর মাত্র ২ দিনের অপেক্ষা।
567 views

বেশ কিছু দিন ধরেই খবর পাওয়া যাচ্ছে রাশিয়ার হাত ধরেই আসতে চলেছে করোনার প্রতিষেধক। এবার সেই খবরকে সত্যি করে প্রতিষেধকের দিনক্ষণ ঘোষণা করে দিলেন রাশিয়া। রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছেন, প্রতিষেধকটি তৈরি হয়ে গিয়েছে। এবার শুধু বাজারে আসার পালা। আর দুদিন পরই আসতে চলেছে বিশ্বের প্রথম করোনা প্রতিষেধকটি।
রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ আরও জানিয়েছেন, প্রতিষেধকটি রেজিস্ট্রেশন পাওয়ার জন্য তৈরি তৃতীয় ধাপের যে পরীক্ষা চলছে সেটিও অন্তিম পর্যায়ে পৌঁছে গিয়েছে। তিনি জানান, আগামী ১২ই আগস্ট প্রতিষেধকটির সরকারিভাবে রেজিস্ট্রেশন দেওয়া হবে। Gamaleya Research Institute ও Russian Defence Ministry যৌথভাবে করোনা ভাইরাসের প্রতিষেধক আবিস্কার করে ফেলেছে। এই প্রতিষেধকটি প্রথমে প্রবীণ নাগরিক ও চিকিৎসকদের ওপর প্রয়োগ করা হবে। প্রথমে প্রায় ১ হাজার ৬০০ জন এর ওপর প্রয়োগ করা হবে। সুত্র অনুযায়ী, চলতি বছরের অক্টোবর মাস থেকেই রাশিয়ায় এই প্রতিষেধকের বিপুল উৎপাদন শুরু হয়ে যাবে। তারপরেই বাজারে সহজলভ্য হবে এই প্রতিষেধক। সাড়ে চার কোটি প্রতিষেধক তৈরি করবে রাশিয়া।
মার্কিন অ্যালার্জি এবং সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডঃ অ্যান্থনি ফৌসি রাশিয়ার তৈরি করোনা প্রতিষেধকের সুরক্ষা এবং কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। তবে সমস্ত জল্পনা, বিতর্ক উড়িয়ে গামালেই ইনস্টিটিউটের তৈরি করোনার টিকা আগামী ১২ অগাস্টই বাজারে ছাড়ার সিদ্ধান্তে অনড় রাশিয়া।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর