মঙ্গলবার, জুলাই ০৫, ২০২২ | ২০ আষাঢ় ১৪২৯

কেন্দ্রীয় সরকারি চাকুরী পদপ্রার্থীদের জন্য সুখবর, আগামী বছর থেকে হতে চলেছে অভিন্ন পরীক্ষা


  • Logo
  • বুধবার আগস্ট ১৯, ২০২০
কেন্দ্রীয় সরকারি চাকুরী পদপ্রার্থীদের জন্য সুখবর, আগামী বছর থেকে হতে চলেছে অভিন্ন পরীক্ষা
695 views

আর দরকার পড়বে না আলাদা আলাদা পরীক্ষা দেওয়ার। চাকুরী পদপ্রার্থীদের জন্য সুখবর দিতে চলেছে কেন্দ্র। বুধবার বিকেলে, কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে হবে চূড়ান্ত সিদ্ধান্ত। যদি আপনি এমন পরীক্ষার্থী হন, যিনি রেল নিয়োগ বোর্ড (আরআরবি), স্ট্রাফ সিলেকশন কমিশন (এসএসসি) ও ব্যাঙ্কিং পরীক্ষায় (আইবিপিএস) বসার প্রস্তুতি নিচ্ছেন তাহলে আপনার জন্য অপেক্ষা করে আছে সুখবর! ভবিষ্যতে আপনাকে সম্ভবত, ভিন্ন ভিন্ন পরীক্ষায় বসার দরকার হবে না। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে, কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ঘোষণা হতে পারে এমনই সিদ্ধান্ত।
সূত্রের খবর, এই সব পরীক্ষাকে এক ছাতার তলায় আনতে, এবার কমন এন্ট্রান্স টেস্ট (সিইটি) চালু করার সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্র। এই দায়িত্বভার তুলে দিতে রিক্র্যুটমেন্ট এজেন্সি (এনআরএ) গঠনের কথা ভাবা হচ্ছে। এর জন্য আজকের বৈঠকে সেই কমিটি গঠনের অনুমোদন দিতে পারে মন্ত্রিসভা। তেমনটা হলে আগামী বছর থেকেই নতুন নিয়মে একই পরীক্ষার মাধ্যমে সব কেন্দ্রীয় চাকরির জন্য আবেদন করতে পারবে পরীক্ষার্থীরা।
সূত্রের খবর, প্রথমদিকে বছরে স্রেফ একবার এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে, পরবর্তীক্ষেত্রে, প্রয়োজনে পরীক্ষার সংখ্যা বাড়ানো যেতে পারে। জানা গিয়েছে, নতুন ব্যবস্থায় একটিই রেজিস্ট্রেশন পোর্টাল করা হবে। তার মাধ্যমেই অনলাইনে পরীক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর জন্য একবারই রেজিস্ট্রেশন করতে হবে পরীক্ষার্থীদের এবং একবারই রেজিস্ট্রেশন ফি দিতে হবে। আরও জানা গিয়েছে, সব পরীক্ষার জন্য একটাই কমন সিলেবাস থাকবে। দেশের প্রতিটি জেলায় পরীক্ষাকেন্দ্র থাকবে। বয়সসীমার মধ্যে একজন পরীক্ষার্থী যতবার খুশি পরীক্ষায় বসতে পারবেন।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর