মঙ্গলবার, মে ১৭, ২০২২ | ২ জ্যৈষ্ঠ ১৪২৯

কেন্দ্রের সিদ্ধান্তে আশঙ্কার মেঘ সরকারি কর্মীদের, হতে পারে ছাঁটাই!


  • Logo
  • সোমবার আগস্ট ৩১, ২০২০
কেন্দ্রের সিদ্ধান্তে আশঙ্কার মেঘ সরকারি কর্মীদের, হতে পারে ছাঁটাই!
764 views

সরকারি চাকরি মানেই নিশিন্ত জীবন সেই ধারণা কিন্তু এবার শেষ হতে চলেছে। ফাঁকি প্রমাণ হলেই অবসর নিতে হবে এবার সরকারি কর্মীদের । ৩০ বছরের কর্মজীবনের কর্মদক্ষতা খতিয়ে দেখা হবে। শুধু তাই নয়, নথি ঘেঁটে দেখতে হবে তাঁরা কোনও দুর্নীতিতে জড়িয়েছেন কিনা। রিভিউয়ের জন্য সমস্ত দফতরকে রেজিস্টার তৈরি করার নির্দেশও দিয়েছে কেন্দ্রীয় সরকার। রেকর্ডে যদি স্বচ্ছতার না থাকে তবে জনস্বার্থেই তাঁদের অবসরগ্রহণে বাধ্য করা হবে। সেই সঙ্গে কর্মীদের পার্ফরম্যান্স রিভিউয়ের জন্য বিশেষ রিভিউ কমিটি গঠন করা হবে বলেও জানানো হয়েছে।
প্রসঙ্গত, ১৯৭২ সালের সেন্ট্রাল সিভিল সার্ভিসেস (পেনশন) নিয়মাবলীর অন্তর্ভুক্ত রুল ৪৮ (১) (বি) এবং মৌলিক নিয়মাবলী ৫৬ (জে) ও ৫৬ (আই) এবং অনুসারে কেন্দ্রীয় সরকারী কর্মীদের পারফর্ম্যান্স রিভিউ করা হয়। এই আইন অনুযায়ী কর্তৃপক্ষ যে কোনও সরকারি কর্মীকে যে কোনও সময় জনস্বার্থে অবসরগ্রহণে বাধ্য করতে পারে। তবে তার জন্য তাঁকে তিন মাস আগে নোটিশ দিতে হবে অথবা তিন মাসের বেতন ও প্রাপ্য ভাতা দিতে হবে।
সুত্রের খবর অনুযায়ী, ইতিমধ্যেই সমস্ত কেন্দ্রীয় দফতরের সেক্রেটারির কাছে এই নির্দেশিকা পাঠানো শুরু হয়ে গিয়েছে। সেখানে বলা হয়েছে, কোনও সরকারি কর্মীর বয়স ৫০-৫৫ বছর হলে এবং চাকরিজীবনের ৩০ বছর পূর্ণ হলে জনস্বার্থে প্রয়োজনে তাঁকে মেয়াদ ফুরানোর আগেই সরকার অবসর নিতে নির্দেশ দিতে পারে। তবে কেন্দ্রের এই সিদ্ধান্ত ভালো চোখে দেখছেন না কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এই নিয়ে বৃহত্তর আন্দোলনের বিষয়েও ভাবছে বিভিন্ন কর্মী সংগঠন।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর