মঙ্গলবার, জুলাই ০৫, ২০২২ | ২০ আষাঢ় ১৪২৯

দেড় বছর কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব কেন্দ্রের, ভেবে দেখতে রাজি চাষীরা


  • Logo
  • বৃহস্পতিবার জানুয়ারী ২১, ২০২১
দেড় বছর কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব কেন্দ্রের, ভেবে দেখতে রাজি চাষীরা
551 views

কৃষি জট কাটাতে ফের দশম দফা বৈঠকে বসেছিল কেন্দ্র ও কৃষক সংগঠনের নেতারা৷ এই বৈঠকে রফা সূত্র না মিললেও এক থেকে দেড় বছরের জন্য কৃষি আইন স্থগিত রাখার প্রস্তাব দিয়েছে কেন্দ্র৷ কেন্দ্র বলেছে যে তারা একটি কমিটি গঠন করতে চায় যারা চাষীদের সঙ্গে তিনটি আইনের প্রতিটি ধারা নিয়ে আলোচনা করবে। চাষীদের তরফ থেকে বলা হয়েছে যে তারা নিজেদের মধ্যে এই নিয়ে আলোচনা করবে ও ২২ তারিখের পরবর্তী মিটিংয়ে মতামত জানাবে।

প্রসঙ্গত, সুপ্রিম কোর্ট কৃষি আইনের উপর ২ মাসের স্থগিতাদেশ জারি করেছে৷ তার মধ্য়ে আলোচনা করে কোনও সমাধান সূত্র বের করে তা আদালতে জানাতে নির্দেশ দিয়েছে কোর্ট৷ এই পরিস্থিতিতে আজ সুপ্রিম কোর্ট ২৬ জানুয়ারি কৃষকদের ট্রাক্টর মিছিল নিয়ে কোনও নির্দেশ বা নিষেধাজ্ঞা জারি করতে রাজি হয়নি৷ কেন্দ্র সরকারের তরফে এই মিছিলে নিষেধাজ্ঞা জারি করতে আর্জি জানিয়ে মামলা করা হয়েছিল৷ তবে, এর পুরোটাই দিল্লি পুলিশের হাতে ছেড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট৷ সুপ্রিম কোর্টের কাছে একটি হলফনামা পেশ করতে চলেছে কেন্দ্র৷ যেখানে বলা হয়েছে, তিন কৃষি আইনের প্রভিশন, ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি)-র মতো বিষয়গুলি সহ বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনার জন্যে একটি কমিটি গঠন করা হবে৷ এর জন্য এক থেকে দেড় বছর কৃষি আইন স্থগিত রাখা হবে৷ মোদী সরকারের তরফ থেকে তিন মন্ত্রী বলেছে যে আইনের ধারা নিয়ে আলোচনা করা হোক, কিন্তু প্রত্যাহার করা হবে না কৃষি আইন।

এদিন কিষান সভার সাধারণ সম্পাদক হান্নান মোল্লা জানান যে তাঁরা বৃহস্পতিবার বৈঠক করবেন এই নিয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য। একই সঙ্গে এনআইএ যে মামলা করেছে চাষীদের বিরুদ্ধে, সেটি প্রত্যাহার করে নেওয়ারও দাবি করা হয়েছে বলে জানান হান্নান। এদিনের বৈঠকের পর কৃষিমন্ত্রী বলেন যে তাঁর মনে হচ্ছে আলোচনা ঠিক দিকে এগোচ্ছে ও ২২ তারিখ মিটমাট হয়ে যাবে।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর