মঙ্গলবার, মে ১৭, ২০২২ | ২ জ্যৈষ্ঠ ১৪২৯

এবার দূরপাল্লার ট্রেনগুলিতে আর থাকবে না স্লিপার কোচ,পরিবর্তে শুধুই মিলবে এসি কোচ।


  • Logo
  • সোমবার অক্টোবর ১২, ২০২০
এবার দূরপাল্লার ট্রেনগুলিতে আর থাকবে না স্লিপার কোচ,পরিবর্তে শুধুই মিলবে এসি কোচ।
992 views

এর আগেই বেসরকারি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল কিন্তু এদিন আবারও রেলযাত্রীদের জন্য বেরিয়ে এল এক নতুন খবর।

এখন থেকে প্রায় ১৩০ কিমি বেগে ছুটবে ট্রেন আর এই ট্রেন গুলিতে থাকবে না কোনও স্লিপার কোচ। এর পরিবর্তে করা হবে এসি কোচ। শুধু তাই নয় বর্তমানে যেসব দূরপাল্লার ট্রেনের কোচগুলিতে ৭২টি করে আসন থাকে সেখানে নতুন এসি কোচে আসন বেড়ে হবে ৮৩টি। দ্রুত গতির ট্রেনে স্লিপার ক্লাস না থাকার নতুন এসি কোচে যাত্রীদের বেশি ভাড়া গুণতে হবে। তবে বর্তমানের এসি কোচের তুলনায় কম সেই ভাড়া কম পড়বে। কিন্তু সংবাদ সংস্থা পিটিআই সুত্রে খবর, যে সব মেল ও এক্সপ্রেস ট্রেনের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১১০ কিলোমিটার, সেখানে নন-এসি স্লিপার কোচ এখনকার মতোই বহাল থাকবে।

প্রসঙ্গত। এবিষয়ে রেল মন্ত্রকের মুখপাত্র ডি জে নারাইন জানিয়েছেন, ২০২৩ সালের মধ্যে প্রায় ১,৯০০ মেল ও এক্সপ্রেস ট্রেনের গতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। তাই স্লিপার ক্লাস তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারন স্লিপার কোচ থাকলে বাতাস এবং আবহাওয়া সংক্রান্ত কারণে গতি বাড়ানোর সমস্যা হয়। তিনি জানান ২০২৫ সালের মধ্যে এই সব ট্রেনের গতি বেড়ে হবে ঘণ্টায় ১৬০ কিলোমিটার।
জানা গিয়েছে ইতিমধ্যেই পাঞ্জাবের কাপুরতলায় রেল কোচ ফ্যাক্টরিতে নতুন এসি তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। এই বছরের মধ্যে এ ধরনের ১০০টি কোচ তৈরি করার লক্ষ্যমাত্রা রয়েছে। আগামী বছরের মধ্যে তা বাড়িয়ে ২০০ করার পরিকল্পনা রয়েছে। রেলবোর্ডের চেয়ারম্যান তথা সিইও বিনোদকুমার যাদব জানিয়েছেন, ধাপে ধাপে প্রায় ১,৯০০ ট্রেনের স্লিপার কোচ বাতিল করে সেগুলিকে এসি কামরায় পরিণত করা হবে। কামরাগুলি ব্যবহারের আগে প্রয়োজনীয় পরীক্ষা ও মূল্যায়ণ করা হবে বলেও জানিয়েছে রেল মন্ত্রক।

এই সিদ্ধান্তের ফলে পরবর্তীতে যাত্রীরা অনেক কম সময়ে আরামদায়ক যাত্রা করতে পারবেন বলেই দাবী করেছে রেল মন্ত্রক।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর