মঙ্গলবার, মে ১৭, ২০২২ | ২ জ্যৈষ্ঠ ১৪২৯

এবার থেকে পছন্দ মতো বিদ্যুৎ সরবরাহকারীকে বেছে নিতে পারবেন সাধারণ মানুষ, বিদ্যুৎসংক্রান্ত একাধিক পরিবর্তন নতুন বাজেটে


  • Logo
  • বুধবার ফেব্রুয়ারী ৩, ২০২১
এবার থেকে পছন্দ মতো বিদ্যুৎ সরবরাহকারীকে বেছে নিতে পারবেন সাধারণ মানুষ, বিদ্যুৎসংক্রান্ত একাধিক পরিবর্তন নতুন বাজেটে
567 views

এবার থেকে নিজের পছন্দমতোই বিদ্যুৎ বিতরণ সংস্থা বেছে নিতে পারবেন যে কোনো গ্রাহক। সোমবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন দেশের বাজেট পেশ করেন। বাজেট পেশের সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, সারা দেশে বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলি একচেটিয়া ব্যবসা করছে। তা কিছু সরকারি কিছু বেসরকারি। কিন্তু গ্রাহকদেরও পছন্দ মতো বেছে নেওয়ার সুযোগ দেওয়া উচিত। তাই এই ব্যাপারে একটি প্রকল্প নিয়ে কাজ করছে কেন্দ্র। এছাড়া এই বাজেটেই বিদ্যুৎক্ষেত্রের জন্য একাধিক ঘোষণা করেন তিনি।

২০২১-২২ কেন্দ্রীয় বাজেট তালিকায় এ বার থেকে নির্দিষ্ট একটি অঞ্চলে একাধিক বিদ্যুৎ বিতরণ সংস্থা ব্যবসা করতে পারবে। অর্থাৎ, কোনো গ্রাহক তাঁর যে সংস্থা পছন্দ সেই সংস্থা থেকে পরিষেবা গ্রহণ করতে পারেন। তবে এ ব্যাপারে একটা প্রস্তাব তৈরি হচ্ছে। বিভিন্ন মন্ত্রকের সঙ্গে আলোচনার পরেই পেশ করা হবে। বিদ্যুৎ বিতরণের সংস্কারে ৩,০৫,৯৮৪ কোটি টাকার প্যাকেজ এই পরিকল্পনার অংশ। প্রসঙ্গত, বর্তমানে শুধুমাত্র একটি বিদ্যুৎ বিতরণ সংস্থা বা দিসকম একটি নির্দিষ্ট অঞ্চলে কাজ করতে পারত। তবে এই বিষয়ে আরো জানানো হয় যে, নতুন নিয়ম প্রযোজ্য হলে গ্রাহকরা বিকল্প সুবিধাও বেছে নিতে পারবেন।

কেন্দ্রীয় বিদ্যুৎমন্ত্রী আর কে সিং বলেন, যদি কোনো বিদ্যুৎ বিতরণ সংস্থা খারাপ আচরণ করে বা খুব বেশি লোডশেডিং হয়, তা হলে সাধারণ মানুষের কাছে অন্য পরিষেবা নেওয়ার কোনো বিকল্প নেই। তাঁদের অভিযোগের সমাধান করার কোনো ব্যবস্থা নেই। তাঁরা এমন একটি ব্যবস্থা নিয়ে আসছেন যাতে প্রতিটি অঞ্চলে একাধিক সংস্থা কাজ করতে পারবে৷ এতে আরও ভালো পরিষেবা সরবরাহ করার জন্য একটি প্রতিযোগিতার সৃষ্টি হবে। ফলে গ্রাহক তাঁদের পক্ষে যেটাকে ভালো মনে করবেন, সেটাকেই বেছে নিতে পারবেন। এটা কিছুটা মোবাইল পরিষেবার মতোই। যখন একটা মোবাইল সংস্থা ভালো পরিষেবা দিচ্ছে না বলে মনে হয়, তখন গ্রাহক অন্য সংস্থায় চলে যেতে পারেন। বিদ্যুতের ক্ষেত্রেও একই নীতি নিয়ে আসা হচ্ছে৷

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর