মঙ্গলবার, মে ১৭, ২০২২ | ২ জ্যৈষ্ঠ ১৪২৯

কোয়াডের মঞ্চে সিদ্ধান্ত অনুযায়ী, ভারতে তৈরি হবে কোভিড টিকার ১০০ কোটি ডোজ


  • Logo
  • শনিবার মার্চ ১৩, ২০২১
কোয়াডের মঞ্চে সিদ্ধান্ত অনুযায়ী, ভারতে তৈরি হবে কোভিড টিকার ১০০ কোটি ডোজ
628 views

বেজিংয়ের রক্তচক্ষুকে উপেক্ষা করে শুক্রবার সন্ধ্যায় ভার্চুয়াল বৈঠকে বসেছিলেন চতুর্দেশীয় অক্ষ বা কোয়াডের রাষ্ট্রপ্রধানরা। ভারত, জাপান, আমেরিকা এবং অস্ট্রেলিয়াকে নিয়ে গঠিত এই চতুর্দেশীয় অক্ষের বৈঠকেই কোভি়ডের টিকাকরণ নিয়ে এক যুগান্তকারী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় টিকা সরবরাহের মাধ্যমে সেখানকার দেশগুলিকে আরও কাছে টানতে চায় চিন। ওই এলাকায় বেজিংকে টিকা কূটনীতিকে রুখতেই চতুর্দেশীয় অক্ষের এই প্রয়াস বলে মনে করা হচ্ছে। বৈঠকে জানা যায়, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিভিন্ন দেশে ২০২২ সালের মধ্যে কোভিড টিকাকরণের উদ্যোগ নেবে কোয়াডের সদস্যরা। এরই মধ্যে টিকাকরণের জন্য প্রায় ১০০ কোটি ডোজ তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

টিকা তৈরিতে বিশ্বে প্রথম সারিতে রয়েছে ভারত। ইতিমধ্যেই বিশ্বের বিভিন্ন দেশকে কোভিড টিকা সরবরাহ করেছে ভারত। তাই টিকা তৈরির কেন্দ্র হিসাবে বেছে নেওয়া হয়েছে ভারতকে। এ নিয়ে বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ‘‘আজকের প্রেক্ষিতে এটি খুব গুরুত্বপূর্ণ উদ্যোগ। ভারত এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকার দেশগুলিতে সরবরাহের জন্য টিকার উৎপাদন হবে ভারতে। তা তৈরি এবং সরবরাহের জন্য আর্থিক সাহায্য করবে আমেরিকা, জাপান এবং অস্ট্রেলিয়া।’’

প্রসঙ্গত, ২০০৭ সালে তৈরি হয়েছিল এই চতুর্দেশীয় অক্ষ। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনের দাপাদাপি রোখা এবং কৌশলগত আদানপ্রদান বাড়ানোর জন্য ভারত, অস্ট্রেলিয়া, জাপান এবং আমেরিকা এক হয়েছিল এই অক্ষ তৈরিতে। শুধু করোনার টিকা সরবরাহ নয়। আবহাওয়া পরিবর্তন, উচ্চ প্রযুক্তির বিষয়গুলি নিয়েও এই বৈঠকে হবে আলোচনা, এই কথাই জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আমেরিকারি প্রেসিডেন্ট বাইডেনের কাছে এই বৈঠক ছিল গুরুত্বপূর্ণ। প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম এ রকম গুরুত্বপূর্ণ বহুপাক্ষিক বৈঠকে যোগ দিলেন তিনি।

মন্তব্য:

মন্তব্য বন্ধ আছে।

অনুরূপ খবর